bad afternoon with song and corona's alert, Patuli is playing on the fancy 'Para Radio'

মনখারাপের বিকেল , সাথে গান আবার করোনা সতর্কবার্তা ,অভিনব ‘পাড়া রেডিও’তে মজেছে পাটুলি

ভাস্বতী দাশ, প্রতিনিধি – লকডাউনের বিকেল| সবারই মন খারাপ কবে আবার শহর তা নিজের ছন্দে ফিরবে | যাদের বাড়ি থেকে কাজ করতে হচ্ছে, তাঁরা মাঝে মাঝে বারান্দায় বা ছাদে এসে দাঁড়াচ্ছেন |কীরকম অলস হয়ে গেছে সবটা| এমন সময় বেজে উঠল গান| পুরনো-নতুন সমস্ত বাংলা গানে মেতে উঠল পাড়া| কেউ তো বাইরে বেরোতে পারবে না, তাই ভেতরে বসেই শুনে যাচ্ছেন সেসব। কখনও সবাই মিলে গেয়েও উঠছেন। এমনই দৃশ্য দেখা গেল কলকাতার পাটুলিতে। সেখানে শুরু হয়েছে লকডাউন স্পেশাল ‘পাড়া রেডিও’!

কলকাতা পুরসভার ১০১ নম্বর ওয়ার্ড ও পাটুলি থানার উদ্যোগে এমন অভিনব আয়োজন শুরু হয়েছে। আপাতত যা পরিকল্পনা, তাতে এই ওয়ার্ড এলাকার চারটে পাড়াতেই চলছে এই রেডিও। প্রতিদিন বিকেল পাঁচটা থেকে রাত ন’টা পর্যন্ত চলে এই রেডিও । বিভিন্ন স্বাদের গানের ডালি নিয়েই হাজির হয়েছে এটি। মূলত বাংলা গান। গোটা পাড়ায় লাগানো হয়েছে সাউন্ডবক্স। শীঘ্রই একটি হোয়াটসঅ্যাপ নাম্বারও শুরু করা হবে। তাতে নিজেদের পছন্দমতো গানের অনুরোধও করতে পারবেন বাসিন্দারা।

লকডাউনের এমন পরিস্থিতিতে সবাই রীতিমতো মুষড়ে পড়েছেন। নিজের প্রিয়জনদের সঙ্গে দেখা করতে পারছেন না। ঘরে আটকে আছেন; সেইসঙ্গে করোনার ভয় তো আছেই। ফলে মানসিক চাপ তৈরি হচ্ছে। সেখানে একটু খোলা বাতাসের জন্যই এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। যাতে বাসিন্দারা এই সময়টুকু একটু শান্তিতে কাটান। তবে গানের সঙ্গে রেডিওতে রয়েছে সতর্কবার্তাও। এখানে তিনটে গান চলার পর বাজছে করোনা নিয়ে কিছু সতর্কবাণী। এতে গানও হচ্ছে, আবার সচেতনতাও পৌঁছে যাচ্ছে। পুলিশ ও প্রশাসনের নজরদারি তো আছেই। সব মিলিয়ে পাটুলিতে রীতিমতো জমজমাট ‘পাড়া রেডিও’।