মালদা মেডিকেলে চালু হল হেপাটাইটিস ক্লিনিক, হয়রানি কমল রোগীদের

সুমিত ঘোষ , মালদা- মালদা মেডিকেল কলেজ হাসপাতালে চালু হল ভাইরাল হেপাটাইটিস ক্লিনিক। জন্ডিস বা হেপাটাইটিস চিকিৎসার জন্য আর কাউকে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ অথবা কলকাতায় ছুটতে হবে না। মালদা মেডিকেল কলেজের ওপিডি বিল্ডিং এর পঞ্চম তলায় চালু হয়েছে এই ক্লিনিক। এই নতুন ক্লিনিকের উদ্বোধন করলেন মালদা মেডিকেলের প্রিন্সিপ্যাল পার্থ প্রতিম মুখোপাধ্যায়। এছাড়াও উপস্থিত ছিলেন এমএসভিপি অমিত কুমার দাঁ সহ অনান্যরা।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এই ক্লিনিকের জন্য দুইজন মেডিসিন বিভাগের চিকিৎসক চারজন নার্স দুইজন স্বাস্থ্যকর্মী তিনজন প্যাথলজিক্যাল ল্যাবরেটরি টেকনোলজিস্ট নিয়োগ করা হয়েছে। অধ্যক্ষ বলে্ন, হেপাটাইটিস পরীক্ষার সমস্ত কিট চলে এসেছে আজ থেকে শুরু করা হয়েছে এই ক্লিনিক। ভাইরাল হেপাটাইটিস-এর রোগ নির্ণয় এবং প্রাথমিক চিকিৎসা এখানেই হবে।শুধু তাই নয় এবার হেপাটাইটিস আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসা সবারই চিকিৎসা ব্যবস্থা করা হয়েছে মেডিকেল কলেজ হাসপাতালে। প্রাথমিকভাবে সপ্তাহে দুদিন অর্থাৎ বৃহস্পতি এবং শুক্রবার এই ক্লিনিকে রোগীদের পরিষেবা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ক্লিনিকের দেখভালের দায়িত্বে রয়েছেন ডাক্তার পীযূষ কান্তি। তাঁর কথায়, এটি ভাইরাল হেপাটাইটিস ওপিডি। সব ধরণের হেপাটাইটিস রোগ নির্ণয়ের ব্যবস্থা হয়েছে,মূলত জোর দেওয়া হচ্ছে হেপাটাইটিস সি-এর উপর। রোগ নির্ণয় ও প্রাথমিক চিকিৎসার প্রয়োজনীয় ওষুধও মিলবে হাসপাতালেই।

এর আগে জেলার হেপাটাইটিস রোগীদের পয়সা খরচ করে পরীক্ষা করাতে হত। এখন রোগীদের তা করাতে হবে না। মালদা মেডিকেলে কলেজ ও হাসপাতালের প্রথম এই পরিষেবা চালু হওয়ায় স্বভাবতই খুশি মালদা জেলার বাসিন্দারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *