Agriculture to boost the economy of the country

দেশের অর্থনীতিকে চাঙ্গা করবে কৃষি

ভাস্বতী দাশ, প্রতিনিধি – করোনা সংক্রমণের জেরে লকডাউন পরিস্থিতি দেশে। বিপর্যয়ের পর দেশের অর্থনীতিকে চাঙ্গা করবে কৃষিই। এমনটাই জানিয়েছে নীতি আয়োগ। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানিয়েছেন, এবার উৎপাদন হবে রেকর্ড পরিমাণ খাদ্যশস্য। লকডাউন পরিস্থিতিতেও যেভাবে কৃষিক্ষেত্রকে গুরুত্ব দেওয়া হয়েছে, তাতে দেশের অর্থনীতিতে কৃষিক্ষেত্রের অবদান হবে অন্যতম। আবার কৃষকদের উৎসাহ বাড়াতে রবি ফসলের এমএসপি বাড়ানো হয়েছে।
প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনায় উত্তর-পূর্ব ভারতের জন্য এবার থেকে ৯০ শতাংশ প্রিমিয়াম দেবে কেন্দ্র। আগে যা ছিল ৫০ শতাংশ। অন্যদিকে, ফসল বিমা যোজনায় লকডাউন পরিস্থিতিতে যে পরিমাণ দাবি এসেছে, তা মিটিয়ে দেওয়ার বিষয়ে অগ্রাধিকার দিতে চলেছে কেন্দ্র। আবার ৫,৩২৬ কোটি ৭০ লক্ষ টাকা কৃষকদের দাবি মেটানো হয়েছে বলেও কৃষিমন্ত্রক সূত্রে জানানো হয়েছে।

নীতি আয়োগের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, এবার স্বাভাবিক বর্ষা হবে এমনই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।জলাধারগুলিতে ৫০-৬০ শতাংশ জলও রয়েছে। ২০২০-২১ অর্থবর্ষে ২৯৮.৩ মিলিয়ন টন খাদ্যশস্য উৎপাদনের টার্গেট করা হয়েছে বলে জানা যায়। গতবার ২৮৫.২ মিলিয়ন টন খাদ্যশস্য উৎপন্ন হয়েছিল। সবমিলিয়ে খাবারের তেমন অভাব হবে না হলেও মনে করা হচ্ছে। পাশাপাশি অর্থনীতিকেও চাঙ্গা করবে বলে মনে করে কৃষিমন্ত্রক।